Untitled Document
ফাল্গুন সংখ্যা ১৪১৭
মূলপাতা শিরোনাম বটতলা পঞ্জিকা প্রদর্শনী
দীর্ঘ ২৪ বছরে শত শত লাশ টেনে বেড়াচ্ছেন বগুড়া দুপচাঁচিয়ার ভ্যানচালক আজিজার
- এস এম নাজমুল হক ইমন


এ এক অন্য ধরনের পেশা। পেশা হিসাবে ভ্যান চালানো একটি সাধারন পেশা হলেও তার মধ্যে যদি এই পেশার সাথে আরো আলাদা কোন কিছু যুক্ত থাকে তবে? সেই আলাদা ধরনের পেশার সূত্র ধরেই দীর্ঘ ২৪ বছর ধরে লাশ টেনে বেড়াচ্ছেন একজন তার ভ্যানগাড়িতে। আজিজার মন্ডল তার নাম; বয়স ৪৮ বছর আর তার এই ৪৮ বছর বয়সী জীবনের ২৪ বছর ধরেই প্রায় দেঢ় হাজার লাশ টেনে বেড়িয়েছেন এবং এখনো এই পেশার সাথেই আছেন। এই পেশায় থেকে যা আয় হয় তা দিয়েই মূলত আজিজারের সংসার চলে।

বগুড়ার দুপচাঁচিয়া উপজেলা সদরের ভাটাহার গ্রামের মৃত আবুল কাসেম মন্ডলের ছেলে আজিজার। ভ্যানে করে দিনে পর দিন মানুষের লাশ বহন করতে করতে এখন লাশ বহন করা তাঁর কাছে নেশা হয়ে দাঁড়িয়েছে। শুধু তার এলাকা দুপচাঁচিয়া নয় আশে পাশের জেলা, উপজেলা, থানা, শহরে লাশ বহন করে আজিজার। এ পর্যন্ত সে ভ্যানে করে লাশ বহন করেছেন দুপচাঁচিয়ার প্রত্যন্ত গ্রাম থেকে বগুড়া, নওগাঁ, গাইবান্ধা ও এমনকি ময়মনসিংহ জেলা পর্যন্ত। এ পেশায় এসে আজিজারের যেমন অনেক সুখময় স্মৃতি আছে, তেমনি বেদনাবিধূর স্মৃতিও কম নেই। তাঁর অদম্য সাহসই এই পেশায় তাঁকে টিকে থাকতে সহযোগিতা করেছে। আজিজার মন্ডলের নিজের বলতে একচিলতে জমিও নেই। শুধুমাত্র ৫শতক জায়গার ওপর একটি মাত্র মাটির বাড়ি ছাড়া। এক ছেলে ও দুই মেয়ের বাবা আজিজার মন্ডল।

আজিজার মন্ডল জানান, এ অঞ্চলে কারও অস্বাভাবিক মৃত্যু হলেই তার ডাক পড়ে। লাশ নিয়ে তাকে প্রায়ই যেতে হয় বগুড়ায় আর বগুড়া জেলা থেকে দুপচাঁচিয়া সদরের দূরত্ব প্রায় ২১ কিলোমিটার। ভ্যান গাড়িতে করে লাশ নিয়ে যাবার পথে কখনো ক্লান্ত হয়ে পড়লে লাশের পাশেই বিশ্রাম নেন তিনি।

তিনি আরো জানান, লাশ বহন করার কারনে অধিকাংশ মানুষ তাঁর ভ্যানে উঠতে চায় না। প্রথম দিকে লাশ বহন করতে ভয় পেলেও এখন আর ভয় লাগে না। অভাবের সংসার হলেও পরিবারের লোকজন আমাকে লাশ বহন করতে বারন করে কিন্তু সংসারের ঘানি টানতে বাধ্য হয়েই এ পেশা চালিয়ে যাচ্ছি। মাঝে মাঝে ভাবি আর লাশ বহন করবো না কিন্তু পারিনা। লাশ নেশার মতো টানে আমাকে।
     
Untitled Document

মডেল পুক
Total Visitor: 708374
সাপলুডু মূলপাতা | মতামত Contact : shapludu@gmail.com
Copyright © Life Bangladesh Developed and Maintained By :