Untitled Document
মূলপাতা শিরোনাম বটতলা পঞ্জিকা প্রদর্শনী

লোকস্বরস্বতীঃ কালিদাস গুপ্তের গান ও জীবন

প্রথম পর্ব
দুই হাজার সালের শেষের দিকের কথা। আমি খুঁজছিলাম ভারতীয় শ্রমিকের গান, ট্রেড ইউনিয়নের গান। এই ঘটনার সূত্রেই আমার পরিচয় ঘটে কালিদাস গুপ্তের সাথে। কালিদাস লোকগীতি সংগ্রহ করেন, গান করেন। আমরা যখন তার ছোট্ট ফ্লাটে পৌঁছলাম- তার স্ত্রী রোজানী দরজা খুলে দিল। তারা তখন দুপুরের খাবার খাচ্ছিল। এরই মধ্যে আমার আমাদের আগ্রহের কথাটি বললাম। বললাম আমি শ্রমিকের গান, ট্রেড ইউনিয়নের গান, শ্রমিক আন্দোলনের গানের ব্যাপারে আগ্রহী। আমি জানালাম আমার এ ধরনের গানের একটা ওয়েবসাইট আছে। অন্যভাষায় (ইংরেজি বাদে) এ ধরনের গান খুঁজছি। কথায় কথায় তিনি বললেন তার এই ধরনের আগ্রহের শুরু একটি বাম ঘরানার নাটক দলে কাজ করার সময় হতে।

আমি জানতে চাইলাম সে ্ইউয়েন ম্যাককোলকে চেনে কিনা। জানালো সে ইউয়েন এবং প্যেগি দুজনকেই খুব ভাল করে চেনে। দি সিংগারস ক্লাব সহ বিভিন্ন লোকগীতি ক্লাবে সে গান করেছে। আমি ভাবলাম, হায় কত ছোট দুনিয়া!

আমার ইউনিয়ন গানের ওয়েবসাইটটি কালীকে দেখানোর জন্য ল্যাপটপটা খুললাম। একই সাথে আইরিশ ইউনিয়ন গানের সিডি থেকে দু-একটি গানও শুনালাম। প্রথমেই শুরু করলাম ম্যাককোলের “ দি ইয়ং ওম্যান এ্যান্ড ওয়ান ইয়ারস ম্যাম” গানটি।

রোজানী খুঁজে খুঁজে কালিদাস গুপ্তের গাওয়া চা বাগানের গানের একটা ক্যাসেট বের করে আনলো। গানগুলি ১৯৭০ সালে রেকর্ড করা। আমরা গান শুনতে থাকলাম। মাঝে মাঝে কালি গানের কথাগুলো বিশ্লেষণ করতে থাকলো।

কালি তার দোতারা বের করে সেটাকে টিউন করলো। আমাদেরকে দেখালো সেটি কিভাবে কাজ করে? অনুমতি নিল ছবি তোলার ব্যাপারে, আর আমি রেকর্ডের জন্য। সে আমাদেরকে বাদ্যযন্ত্রটির ব্যবহার দেখালো; এরপর সেটি বাজিয়ে গান শুরু করলো। পাঁচটা গান গাইবার পর সে তার একতারাটি বের করলো। একটা ভাটিয়ালী গান ধরলো।

আমি তাকে বিভিন্ন প্রশ্ন জিঞ্জাসা করলাম। গানের পংক্তি ব্যবহার করে সে তার উত্তর দিল। আমরা তার ইংল্যান্ডে থাকাকালীন সময়ের তোলা ছবির এ্যালবাম দেখলাম। সেখানে ছিল বিভিন্ন লোকগীতি ক্লাবের লিফলেট আর গান গাওয়ারত কালিদাসের ছবি।

রোজানী ও কালি আদিবাসীদের গান শুনতে চাইলে আমি ল্যাপটপে দ্যা ল্যান্ড হোয়ার দ্য ক্রো ফ্লাইস ব্যাকওয়ার্ড গানটি ছাড়লাম।

কালিদাস গুপ্ত এবং তার ‘লোকস্বরস্বতী’র শিষ্যরা মিলে ফোক সংস অব নর্থ-ইস্ট ইন্ডিয়া শিরোনামে একটি ক্যাসেট বের করেছে। এখানকার গানগুলি এসেছে সে সংগ্রহ থেকেই। (চলবে)


মার্ক জর্জি এর সাক্ষাৎকার থেকে বাংলায় ভাষান্তরঃ
শফিকুর রহমান শিপন

Untitled Document
Total Visitor : 709313
সাপলুডু মূলপাতা | মতামত Contact : shapludu@gmail.com
Copyright © Life Bangladesh Developed and Maintained By : Life Yard