Untitled Document
শ্রাবণ সংখ্যা ১৪১৭
মূলপাতা শিরোনাম বটতলা পঞ্জিকা প্রদর্শনী
লোক সরস্বতী
কালি দাসগুপ্তের গান ও জীবন

(পূর্ব প্রকাশের পর)

এখনকার বাংলাদেশের একটি  গ্রামে আমার জন্ম। গ্রামের সব উৎসব ঘিরে আছে অসংখ্য গান। সুতরাং ছোটবেলা থেকেই আমার কানে লেগে আছে অসংখ্য লোকগীতি। আমি কম বয়সেই প্রাতিষ্ঠানিক লেখাপড়ার ইতি টানি এবং বাম আন্দোলনে একজন সক্রয় কর্মী ও স্বেচ্ছাসেবী হিসাবে নিজেকে উৎসর্গ করি। এই কাজই আমাকে সুযোগ করে দিয়েছিল সমগ্র বাংলা সহ ভারতের কিছু অংশে ঘুরে বেড়ানোর।





ট্রেড ইউনিয়নের সঙ্গে,সুইপারদের ইউনিয়নের সঙ্গে, টঙ্গা ইউনিয়নের  সঙ্গে আমি কাজ করতাম। সেই সময় আমি      সংস্পর্শে  আসি বিভিন্ন ঘরানার শিল্পীর  সঙ্গেÑ লোকগীতি শিল্পী, রবীন্দ্র-গীতি শিল্পী, থিয়েটার গ্রুপের শিল্পী ইত্যাদি। তখনই আমি অনুভব করলাম লোকগীতি যেভাবে গাওয়া উচিৎ সেভাবে অনেকক্ষেত্রেই  গাওয়া হয় না।  লোকগীতিকে শুধু অন্য এক ধারার গান হিসাবেই দেখা হয়েছে।  সে সময়েই আমার এই ধারণার সৃষ্টি হলো লোকগীতি শুধুমাত্র  অন্য ধারার গান নয়। এই গান বাংলার পল্লীর সাধারণ মানুষের জীবনের বিবরণ। এরাই বাংলার ৮০ ভাগ মানুষ। কোনো প্রকার    সাংস্কৃতিক আন্দোলন করতে হলে এই গান দিয়েই করতে হবে। এর সাথে যুক্ত করতে হবে সমস্ত  আদিবাসীদের গান। এই ভারতেই সরকারী ভাবে স্বীকৃত আছে ১৪ টি ভাষা। এ ছাড়া কয়েকশত আদিবাসী ভাষা আছে স্বীকৃতির অপেক্ষায়।

৫০ এর দশকের আগে আমি গায়ক ছিলাম নাÑ এমনকি ৬ ০এর দশকেও না। সমসাময়িক সময়ে সাম্যবাদের নতুন নতুন তত্ত্বের উত্থান হলো। চায়না থেকে নতুন  তত্ত্বের বই Defence of Leninism   বের হলো।  এসব আমার পক্ষে মেনে নেয়া  সম্ভব হলো না।  নীতির বিবর্তন মেনে নিতে পারলাম না। রাজনীতিতে ইস্তফা দিয়ে হঠাৎ করে কর্মহীন হয়ে পড়লাম। আমার আর কিছু করার  থাকলো না।

সুতরাং আমি লোকগীতির উপর মনোযোগী হলাম। আমি   আবিষ্কার করলাম হারমোনিয়মের সাথে লোকগীতি ঠিক যায় না। গানগুলি কেমন যেন ফ্লাট হয়ে যায়।  লোকগীতির একটা ভিন্ন বৈশিষ্ট্য আছে। এই গানের নোটগুলি চলমান। আমরা এই নোটগুলিকে বলি  শ্রুতি। এই নোটগুলো এত ছোট যে এগুলোকে লেখা যায় না। এগুলো অর্ধেক নোটের চেয়েও ছোট। এই তারের উপর  দুইটি নোটের উপর যদি আপনি  আঙ্গুল রাখেন তাহলে ভিন্ন ভিন্ন শব্দ পাবেন। এ গুলোকেই আমরা বলি চলমান নোট।  হারমোনিয়ামের নোটগুলি খুবই স্থির।  আমি আবিষ্কার করলাম লোকগীতির বাদ্যযন্ত্র হিসাবে একতারা বা দোতারাই সবচেয়ে বেশি উপযুক্ত।   

ভাষান্তর
শফিকুর রহমান শিপন



    





Untitled Document
Total Visitor : 708595
সাপলুডু মূলপাতা | মতামত Contact : shapludu@gmail.com
Copyright © Life Bangladesh Developed and Maintained By :