Untitled Document
কার্তিক সংখ্যা ১৪১৭
মূলপাতা শিরোনাম বটতলা পঞ্জিকা প্রদর্শনী


udriti


১৯৭২ সালে কমনওয়েলথ সম্মেলনে উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গিয়েছিলেন ইংল্যান্ডে। সেসময়ে বিবিসি কে দেয়া তাঁর সাক্ষাৎকারের নির্বাচিত অংশ নিয়ে এবারে আমাদের উদ্ধৃতি। 








এটুকু বলতে পারি যে বর্বর পাকিস্তানীরা আমার ৩০ লক্ষ্য লোককে প্রায় হত্যা করেছে; বেশি হবে, কম না। প্রায় ৩ কেটি ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে। আমার খাদ্যের যে গুদাম ছিল সেগুলো  ধ্বংস করেছে। আমার  রাস্তাঘাট রেলওয়ে ধ্বংস করেছে। এমনকি গাড়ির সিগন্যাল পর্যন্ত জ্বালিয়ে দিয়ে গেছে। একটা জাতকে শেষ করবার জন্য যা প্রয়োজন সব লুটপাট করে গেছে। কিন্তু আমার জাত ধ্বংস হবার নয়, কারণ আমার দেশের মানুষ বড় ভাল মানুষ। এবং তারা ত্যাগ করেছে তাদের জাতের মুক্তির জন্য, স্বাধীনতার জন্য। এবং আমি বিশ্বাস করি রক্ত দিয়ে হলেও তারা তাদের দেশকে গড়ে তুলবে। বাংলাদেশ স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। বাংলাদেশ এসেছে দুনিয়াতে। গণতান্ত্রিক দুনিয়া থাকলে বাংলাদেশ থাকবে। যে আদর্শের জন্য বাংলাদেশ স্বাধীন হয়েছে, দেশের মানুষ এতো ত্যাগ স্বীকার করেছে জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষ রাষ্ট্র।... এখন সাহায্যের প্রয়োজন আছে দুনিয়ার কাছ থেকে কিন্তু এমন সাহায্য চাই না যা আমার স্বাধীনতার উপর কেউ হস্তক্ষেপ করবে। আমার দেশের মানুষের স্বাধীনতা বিক্রি করে দিয়ে কারো সাহায্য চাই না। সাহায্য চাই নিশ্চয়ই, যদি কেউ নিঃস্বার্থভাবে আমার দেশের মানুষকে সাহায্য করতে চাই তো প্রস্তুত আছি। আমার দেশের মানুষ ত্যাগ করেছে পরিশ্রম করতে রাজি আছে; কিন্তু স্বাধীনতার বিনিময়ে এমন কোনো স্বাধীনতা আমি চাই না।

 

সমস্যা আজকে বড় সমস্যা ছোট সমস্যা বলে কিছু নাই। সবই আমার সমস্যায় ভরপুর। আমার মানুষের খাবার নাই......

কিন্তু আপনাকে যদি বলতে বলা হয় বাংলাদেশে সবচেয়ে বড় সমস্যা এখন কি?

এটা কোনো কোশ্চেন নয়। অসংখ্য  সমস্যায় পরিপূর্ণ আমাদের আজকের এই বাংলাদেশ, কারণ বর্বর অসভ্য জাতির হাতে...। .. স্বাধীন হয়েছি এবং স্বাধীন দেশের

আমরা স্বাধীন হওয়ার পরপরই আমাদের মিত্ররাষ্ট্র ভারতবর্ষ আমাদেরকে যথেষ্ট সাহায্য দিয়েছে। সেখানেও সমস্যা আছে, থাকলেও যখন আমার দেশের দশ মিলিয়ন জনসাধারণ ভারতবর্ষে স্থান নিয়েছিলো। তখন সেদেশের লোক, সেদেশের সরকার, বিশেষ করে শ্রীমতী গান্ধী ভারতের প্রধানমন্ত্রী যেভাবে আমাদের দেখাশুনা করেছেন এবং তাদের মুখের গ্রাস ভাগাভাগি করে আমাদের খাইয়েছেন তাদের কাছে আমি চির কৃতজ্ঞ। এখনো তাঁর সরকার আমাকে সাহায্য করছেন এবং আশা করি ভবিষ্যতেও তা করবেন।... এরপর আমি বিশ্বাস করি মানুষ যারা, সত্যিকারের মানুষ যারা আছেন তারা এগিয়ে আসবেন আমাদেরকে সাহায্য করবার জন্য।

হ্যাঁ হ্যাঁ মানুষতো কষ্ট করেছে সারাজীবন। সাইক্লোনে দশ লক্ষ লোক মারা গিয়েছিল। ... দুঃখতো আমাদের কপালে আছে নতুন দেশ গড়তে হবে কষ্ট মানুষ করবে সত্যি কথা কিন্তু এমন ভয়াবহ অবস্থা না যাতে আমরা টিকে থাকতে পারবো না।
.......

বাংলার মানুষকে আমি বলেছি তাদের কাজ করতে। বাংলার মাটি খুব সুন্দর, বাংলার মাটি খুব উর্বর। বাংলার মানুষকে আমি বলেছি খাদ্যশস্য উৎপাদন করতে আর যে সাহায্য পাবো তা দিয়ে চালিয়ে নিতে পারবো। ...তা নিশ্চয়ই পারবো। আশা করি চালিয়ে নিতে পারবো।

যারা আমাদের ভালবাসেন তারাতো নিশ্চয়ই আমাদেরকে সাহায্য করবার জন্য এগিয়ে আসছেন। আমি জানিনা তারা কতদূর কি করবেন। আমি হতাশ হই নাইÑ এটুকুই বলতে পারি।

...এবং আমি বলে দিয়েছি যারা পশ্চিম পাকিস্তানের বা বাঙ্গালীরা আছে তাদের ফেরত দেবার জন্যে।  এক্সচেইজ অব পপুলেশনে আমার কোনো আপত্তি নাই। তবে কথা হলো এইযে, এ কথা সত্যি যে যারা আমার দেশের সামরিক বাহিনীর লোকেরা আমার দেশের মানুষকে হত্যা করেছে, অত্যাচার করেছে, মেরেছে তাদের বিচার হবে।

এটা কবে নগাদ হবে বলে আশা করছেন?

ওটা এখন আমি বলতে পারছি না। এনকোয়ারি চলছে, সবকিছু রেডি হচ্ছে, সময়ের প্রয়োজন আছে।

স্বাধীন দেশের ভবিষ্যৎ আপনি কিভাবে স্বপ্ন দেখেন?

স্বাধীন দেশের ভবিষ্যৎ...স্বাধীন দেশ, মুক্ত মানুষ।

বাংলাদেশের সম্পদ আছে, বাংলাদেশের মানুষ আছে, বাংলাদেশের উর্বর জমি আছে, বাংলাদেশের অসুবিধে হবার কোনো কারণ নাই। দুশো বছরের ইংরেজ আমলে ইংরেজরা বাংলাদেশকে শোষণ করেছে, তারপর ২৩ বছর যাকিছু ... ছিলো পশ্চিম পাকিস্তানে নিয়ে গেছে। কিন্তু স্বাধীন বাংলাদেশকে শোষণ করতে পারে এমন শক্তি দুনিয়াতে নাই এবং এটা শোষণহীন সমাজ হবে। এখানে হবে গণতন্ত্র, এখানে হবে সমাজতন্ত্র, এখানে হবে শোষণহীন সমাজ, ধর্মনিরেপেক্ষ রাষ্ট্র এবং তা বাঙ্গালী  জাতীয়তাবাদের ভিত্তিতে। ...... আমিও দুনিয়া দেখেছি, কিন্তু এমন সোনার দেশ, এমন সোনার মাটি কোথাও নেই। বাংলাদেশের মানুষকে যদি বিদেশিরা শোষণ না করতো তবে এদেশের মানুষ এতো দুঃখী আর হতো না, যদি শোষণহীন হতে পারি তবে অদূর ভবিষ্যতে আমার দেশ সোনার বাংলাদেশ হবে। জয় বাংলা।

  
সবচেয়ে বড় কথা হলো নিজের পায়ের উপর দাঁড়াতে হয়, ভিক্ষুকের জাতের কোনো ইজ্জত নাই। নিজের পায়ে দাঁড়াবার জন্যই আজ বাংলাদেশের এই পরিবর্তনটা হয়েছে।

আচ্ছা গোটা কমনওয়েলথ এর নেতাদের সাথে আপনি কথাবার্তা বললেনÑ উপমহাদেশের সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে তারা কেমন আগ্রহশীল?

সবাই আগ্রহশীল। আমিও আগ্রহশীল। আগ্রহশীল বলেই আমরা পাকিস্তানের সাথে

তবে সবচেয়ে বড় কথা হলো গিয়ে নিজের পায়ের  উপর দাঁড়াতে হয়; ভিক্ষুকের জাতির কোনো ইজ্জত নাই। এইজন্যই নিজের পায়ে দাঁড়াবার জন্যই আজ বাংলাদেশের এই পরিবর্তন দরকার।

ভারতের সাথে ফারাক্কা নিয়ে একটা মীমাংসা হয়েছে, এটা থেকে কি মনে করেন দুদেশের মধ্যে আরো যে সমস্যা আছে তা মীমাংসার পথে-------

এটা একটা বিষয় যে যেকোনো সমস্যা টেবিলে বসে মীমাংসা করা যায়, যেমন ২৬০০ মাইল যে বর্ডার ছিল ইন্ডিয়া ও বাংলাদেশ সে বর্ডার আমরা ...করলাম। আবার ফারাক্কা নিয়ে এতদিনকার যে চিৎকার সেটাও আমাদের টেবিলে বসে আলোচনার মাধ্যমে সমাধান হয়ে গেছে। এথেকেই প্রমাণ হয় উদ্দেশ্য যদি ভাল থাকে এবং মানুষ যদি চাই, তবে  সমস্যা সমাধান করা যায় আলোচনার মাধ্যমে। তাহলে সমস্ত দুনিয়ার সব সমস্যার সমাধান করা যায় আলোচনার মাধ্যমে এবং টেবিলে বসেই, যুদ্ধের কোনো প্রয়োজন হয় না।

সন্তুষ্ট হবে কেমন করে? বাংলাদেশে আমাদের কয়েক পার্সেন্ট লোক শিক্ষিত, লন্ডনে যতগুলো ডেইলি পেপার না আছে, আমার বাংলাদেশে তারচেয়ে বেশি ডাবোল ডেইলি  পেপার আছে। এবং সে আ্যাডভেটারিসমেন্টের কাগজ, আমি নিউজপ্রিন্ট কিনি। কিন্তু এই নিউজপ্রিন্ট বিদেশে চালান দিলে আমি কিছু টাকা অর্থ পেতে পারি। যে অর্থ দিয়ে আমার দেশের মানুষের জন্য খাবার আনতে পারি। গত দুর্ভিক্ষের সময় আমার ২৭০০০ মানুষ না খেয়ে মারা গেছে। এইযে লোকগুলো মারা  গেল, যদি কষ্ঠ করে নিউজপ্রিন্ট গুলো চালান করে খাদ্য আনতে পারতাম তাহলে অন্তত কিছু মানুষকে বাঁচাতে পারতাম। একদল লোকের ব্যবসা হয়ে গেছে যা তা একটা খবরের কাগজ বের করেই নিউজপ্রিন্ট ব্লাক মার্কেটিং করে। এইজন্যই ওটা একদম চরমভাবে বন্ধ করে দিয়ে ...।

হান্ডেট পার্সেন্ট লোক শিক্ষিত গ্রেট ব্রিটেনে, সেখানে কয়টা খবরের কাগজ। আমার ওখানে কি হইছে ৫ পার্সেন্ট লোক খবরের কাগজ পড়তে জানি ন, ২ পার্সেন্ট লোক খবরের কাগজ পড়ি না, ১ পার্সেন্ট লোক খবরের কাগজ পড়ি। আমরা রাতারাতি খবরের কাগজ বের নিউজপ্রিন্ট ব্লাক মার্কেটিং করি। সেগুলোকে বন্ধ করে নিউজপ্রিন্ট বিদেশে বিক্রি করে আমি আমার গরীব মানুষের জন্য খাবার কিনতে চাই।        
 


Untitled Document
 
Total Visitor : 709042
সাপলুডু মূলপাতা | মতামত Contact : shapludu@gmail.com
Copyright © Life Bangladesh Developed and Maintained By : Life Yard