Untitled Document
অগ্রহায়ণ সংখ্যা ১৪১৭
মূলপাতা শিরোনাম বটতলা পঞ্জিকা প্রদর্শনী
কালি দাসগুপ্তের গান ও জীবন
ভাষান্তরঃ শফিকুর রহমান শিপন

হাতির পাল

এই গানটির উৎপত্তি একটি লোককাহিনী থেকে।

সদ্য বিবাহিত এক দম্পতি বাস করতো নদীর ধারে। স্বামীটির নাম হরনাথ। কাছাকাছি একজন ব্রাক্ষ্মণ মারা যাওয়ায় হরনাথ গেলো তার সৎকার করতে। মৃত ব্রাক্ষ্মণের ছিল একটা কুশ্রী মেয়ে। ব্রাক্ষ্মণের বিধবা স্ত্রী হরনাথকে বললো “যদি আমার মেয়েকে তুমি বিয়ে করো তাহলে আমার সমস্ত সম্পত্তি তুমি পাবে। তুমি হবে অনেক ধনী।”

প্রথমে হরনাথ নিজেকে সংবরণ করে বললো, “না, আমার সুন্দরী স্ত্রী আছে।” কিন্তু এতা সম্পত্তি পাবার লোভ সে সংবরণ করতে পারলো না বেশিক্ষণ। সে ব্রাক্ষ্মণের মেয়েকে বিয়ে করে তার গ্রামে ফিরে এলো। সেখানে সে বিরাট বড়ো একটা অট্টালিকা বানালো।

এখন হরনাথের প্রথম স্ত্রী জয়মালার কাজ হলো প্রতিদিন সকালে পিতলের কলসি মাথায় এবং সোনার ঝাড়– হাতে নিয়ে নদীতে যাওয়া এবং তার স্বামী ও তার নতুন বৌয়ের জন্য পানি বয়ে আনা। সারাদিনের শেষে জয়মালাকে তার সতীন হযতো কিছু আক্রা চাল দিত। সেই চাল জয়মালা ছিটিয়ে দিত বনের পাখিদের। বিনিময়ে বনের পাখিরা জয়মালার জন্য এনে দিত ফুল, মধু আর ফল।

একদিন একদল হাতি নদীতে গোসল করছিল। হঠাৎ দলপ্রতি হাতিটি তার সাগরেদকে জিজ্ঞাসা করলো, “বলতো এই নদীর উজানের পানি এতো মিষ্টি, তবে কেন ভাটির পানি এতো নোনতা?” সাগরেদ উত্তরে বললো,“ভাটির দেশে এক দুখী মেয়ে আছে। সে প্রতিদিন পানি আনতে যায় আর কাঁদে। তার কান্নার পানি নদীর পানিতে মিশে নোনতা হয়ে গেছে। ”

একথা শুনে হাতির দলপতি জয়মালার কাছে গিয়ে বললো,“মানুষ অনেক নিষ্ঠুর। তাদের সঙ্গে আর বসবাস করার দরকার নেই। তুমি আমাদের সঙ্গে আসো। আমরা তোমাকে আমাদের রাণী বানাবো। তুমি হবে আমাদের নেতা।” জয়মালা কোনো উত্তর দেবার আগেই বন্যা শুরু হয়ে গেল। দলপতি হাতিটি জয়মালাকে তার শুড় দিয়ে জড়িয়ে ধরে চলতে শুরু করলো। নয় রাত, নয় দিন পরে তারা পৌঁছল এক হাতির রাজ্যে। সেখানে সাতটি নদীর সাত রঙের পানি এক জায়গায় মেশে। প্রথমে দলপতি হাতিটি তার শুড় দিয়ে পানি তুলে জয়মালার মাথার ওপরে ঢালে। তারপর অন্য হাতিগুলো একইভাবে পানি ঢালতে থাকে। এবং জয়মালাকে আস্তে আস্তে একটা সুন্দর হাতিতে পরিনত হয়। তার পিতলের কলসি হয়ে ওঠে তার মাথা আর সোনার ঝাড়– হয়ে ওঠে তার শুড়। তারপর জয়মালা হাতির পালকে জঙ্গলের গহীনে নিয়ে যায়।

(চলবে)
ভাষান্তর ঃ শফিকুর রহমান শিপন

     
Untitled Document

পটল ফুল
Total Visitor : 708971
সাপলুডু মূলপাতা | মতামত Contact : shapludu@gmail.com
Copyright © Life Bangladesh Developed and Maintained By :