Untitled Document
পৌষ সংখ্যা ১৪১৭
মূলপাতা শিরোনাম বটতলা পঞ্জিকা প্রদর্শনী
কালি দাসগুপ্তের গান ও জীবন
ভাষান্তরঃ শফিকুর রহমান শিপন

ইংল্যান্ডে কালি

১৯৭০ সালে কালি ইংল্যান্ড যান এবং সেখানে সে বিভিন্ন ফোকক্লাবে গান করেন।

কালি.........

সেই সময় 'দা ফকলোর ইনিষ্টিটিউট' নামে একটি প্রতিষ্ঠান ছিল। এই ইনিষ্টিটিউটের সেক্রেটারি আমাকে একটি চিঠি দিলেন। তারা ফোক গানের একটি সংকলন প্রকাশ করবে। আমাকে বলা হলো আমি যেন ইউয়েন ম্যাককোলের সাথে দেখা করি এবং তাঁকে এই সংকলনের জন্য সহায়তা করতে অনুরোধ করি। সেই জন্য আমি ইউয়েনের খোঁজ শুরু করি এবং তার বেকেনহামের বাসায় ফোন করি।


ইউয়েন তার স্বভাবসুলভ ভঙ্গীতে বলল, “চলে আস, আমরা একসঙ্গে খাবো"। ভারতীয় রাজনীতি সম্পর্কে তার যথেষ্ঠ জ্ঞান ছিল। আমরা অনেক্ষণ ভারতীয় রাজনীতি নিয়ে আড্ডা দিলাম। সে অনেক ভারতী ব্যক্তিত্বকে চিনত – তাদের অনেককেই আমি চিনতাম। তারপর সে বলল, “তুমি আমাদের ক্লাবে আসতে পার"।


আমার ধারনাই ছিল না যে ইংল্যান্ডে এত ফোকক্লাব ছিল। যাহোক, একদিন একটি গানের ক্লাবে গেলাম। জায়গাটি আমার ভাল লাগলো - খুবই ইনফরমাল। সবাই গাণ করচ্ছিল। একদিন একটু বেশি উচ্ছসিত হয়ে আমি বলে ফেললাম, “আমি একটি গান করতে চাই"। আমি একটি ভাটিয়ালি গান শুনালাম। গানটি সবাই এত পছন্দ করলো যে আমি পরপর দুটি গান গেয়ে ফেললাম। এর দুই তিনদিন পরে প্যেগী আমাকে ফোন করে বলল, “তুমি যে একজন পারফর্মার সেকথাতো আমাদের বলনাই"। আমি বললাম, “তোমাদেরকে বলার মত পারফর্মার আমি না, তাই কিছু বলিনি"। ইউয়েন বলল, “ চল এই শনিবারে আবার সেখানে যাই"। সেদিন আমার একতারাটি নিয়ে গেলাম এবং পরপর তিনটি গান গেলাম। তারপরই তারা প্রথমবারের মত আমাকে বুকিং দিল – পাঁচ পাউন্ড।


প্যাগী বলল, “তোমার বায়ডাটা আমাকে পাঠাও"। আমি কিছুই পাঠালাম না দেখে সে আবার ফোন করল। আমি বললাম, "আমার আবার বায়ডাটা কি? আমি বাম আন্দলনের একজন স্বেচ্ছাসেবক হিসাবে কিছু কাজ করেছি মাত্র। আমি কখনোই একজন গায়ক ছিলাম না।" প্যাগী বলল, “বোকার মত কথা বলোনা। আমি ফোনে প্রশ্ন করি, তুমি উত্তর দেও। তোমার জন্ম কোথায়? তোমার বাবা কি করতেন?…....।” এভাবে সে একটি খুব সুন্দর একটি লেখা তৈরী করলো - “নতুন মুখ”। আমি সেই লেখাটা হারিয়ে ফেলেছি। ইংল্যান্ডে প্রায় আশিটার মতো গানের ক্লাব আছে। সেই বায়ডাটাটি সব ক্লাবে টঙিয়ে দাওয়া হল। এরপর থেকে একটর পর একটা ডাক আসতে লাগলো এবং আমি অনেক বন্ধু পেলাম।


(চলবে)
ভাষান্তর ঃ শফিকুর রহমান শিপন

     
Untitled Document

মায়াংবা ফুল
Total Visitor : 709198
সাপলুডু মূলপাতা | মতামত Contact : shapludu@gmail.com
Copyright © Life Bangladesh Developed and Maintained By :