Untitled Document
আশ্বিন সংখ্যা ১৪১৮
মূলপাতা শিরোনাম বটতলা পঞ্জিকা প্রদর্শনী
পুরোনো কিছু কাসুন্দি ঘাটতে যেয়ে এলোমেলো এক পৃষ্ঠা
- সাইফুল ওয়াদুদ হেলাল


আড়াই বছর আগে ঢাকায় বাংলার সংস্কৃতি আন্দোলন নামের একটা মুভমেন্টে সক্রিয় ছিলাম। সে এক দারুন আশা জাগানিয়া কি সময় ছিল! ঘটনার সূত্রপাত কুরমিটোলায় বিমান বন্দরের চৌরাস্তায় নির্মীয়মান লালন ভাস্কর্য ভাঙ্গার থেকে। এর পরের ঘটনা সচেতন মানুষ মাত্রই কারো অজানা থাকার কথা নয়।
তার পর কোথা দিয়ে কি হয়ে সব আয়োজন, তারুণ্যের সকল স্ফুলিঙ্গ কেমন যেন মিইয়ে গেল, হারিয়ে গেল! একটা ফিল্ম করছিলাম সেই আন্দোলনটাকে ঘিরে, মন ভেঙ্গে যায় এমন স্বতস্ফূর্ত আন্দোলনের অমন অসহায় পরিনতি দেখে। তার পর সময় অনেক পেরিয়ে যায়, ঢাকা ছেড়ে বেশ কবার ঢাকা নিউইয়র্ক, ঢাকা অটোয়া করে সময় পারহলে আবারো মুখোমুখি হই একই লজ্জার! সেই একই নাম, বাংলার বাউল! সেই একই নাম, মুফতি আমীনি! আবারো আমি একত্রিত হতে চলি আরো একটা অসফল আন্দোলনের বীজ তলায়! এমন পরিস্থিতিতে সত্যি করে বলতে কি নিজেকে অনেক অকেজো বাতিল আর বাকোয়াজ মনে হয়! সেই কষ্টকে মনে করে সেই গ্লানির স্মৃতি বন্ধু স্বজনদের সাথে ভাগকরাটা কেন যেনো দরকারী মনে হলো।

বন্ধুরা, বাংলাদেশের অনেকেই আজকাল জোর গলায় উচ্চারন করেন, যদি রাষ্ট্র ধর্ম ইস্যুতে বাংলাদেশে গনভোট করা হয় বিপুল সংখ্যা গরিষ্ট ভোটে বাংলাদেশের মানুষ ইসলামকে রাষ্ট্র ধর্ম বলে স্বীকৃতি দেবে। এই যদি হয় বাস্তবতা তাহলে আমারা যারা বলি ধর্ম হলো যার যার, রাষ্ট্র সবার। তাদের সংখ্যা দেশে বিদেশে আসলেই কত! বাংলাদেশের মানুষ হয়ে কি আমরা তাহলে মুক্ত চিন্তা আর মুক্ত মনে কোন কিছুই আর ভাবতে পারবো না, দেখতে পারবো না, বলতে পারবো না! বাংলাদেশে কি তাহলে আর বাঙালি হয়ে মানুষ হয়ে কেউ আমরা থাকতে পারবো না? তাহলে নিখিল ইসলামী ভাতৃত্বই কি আমাদের একমাত্র পরিচয় হয়ে উঠবে? ১৯৭১ এ জন্ম নেয়া আমার সোনার বাংলাদেশে কেউ লালন হয়ে বাঁচতে চাইলে আমরা কি তাকে সেই স্বাধীনতাটুকু দিতে পারবো না! লক্ষ প্রণের বিনিময়ে এই বাংলাদেশ কি আমরা চেয়ে ছিলাম কোন দিন!

জানি না যা লিখতে চেয়েছি তা আদৌ গুছিয়ে লিখতে পারলাম কিনা! যে স্বপ্ন নিয়ে এক দিন পৃথিবীর বুকে জন্ম নিয়ে ছিল বাংলা নামের দেশটি সে স্বপ্ন কি দেখে আজ সে দেশের আঠারো কোটি মানুষ? না কি দেখতে পারছি না আর আমরা কোন স্বপ্ন! আমাদের স্বপ্ন আকাশ ঢেকে দিয়ে সেখানে কি নাবতে শুরু করেছে গভীর কোন আঁধার!
     
Untitled Document
প্রদর্শনী

হরে রাম

video video
Copyright © Life Bangladesh
সাপলুডু মূলপাতা | মতামত Contact : shapludu@gmail.com