Untitled Document
আশ্বিন সংখ্যা ১৪১৮
মূলপাতা শিরোনাম বটতলা পঞ্জিকা প্রদর্শনী
 
কামরুদ্দিন আবসার গণসঙ্গীত অনুষ্ঠান



গুরুতর অসুস্থ গণসঙ্গীত শিল্পী কামরুদ্দিন আবসারের চিকিৎসা সহায়তায় ছবির হাটের উদ্যোগে আয়োজিত গণসঙ্গীতের অনুষ্ঠান আগামী ২৩ শে সেপ্টেম্বর এর পরিবর্তে আগামী ৩০ শে সেপ্টেম্বর, শুক্রবার সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে। এ চিকিৎসা সহায়তা উদ্যোগকে আরো সম্প্রসারিত করতে অনুষ্ঠান পেছানো হয়েছে।

এ অনুষ্ঠানে গান গাইবেন কফিল আহমেদ, মাহমুদুজ্জামান বাবু, কৃষ্ণকলি ইসলাম, রাজু , শীতল, অভিলাষ এবং গানের দল সৃজন, সমগীত, লীলা, বিবর্তন ও চিৎকার। ছবির হাটের বটতলায় চার ঘণ্টাব্যাপী ‘কামরুদ্দিন আবসার গণসঙ্গীত অনুষ্ঠান’ এর টিকেটের শুভেচ্ছামূল্য ১০০/= টাকা মাত্র।

কামরুদ্দিন আবসারের চিকিৎসার ব্যয়ভার বহনে ‘ছবির হাটের’ উদ্যোগে চারুশিল্পী-সঙ্গীতশিল্পী ও অন্যান্য সাংস্কৃতিক কর্মীদের অংশগ্রহণে ‘চিকিৎসা সহায়তা তহবিল’ গঠনের অংশ হিসেবে এ সঙ্গীতানুষ্ঠান আয়োজন করা হচ্ছে। এ অনুষ্ঠানের টিকেট বিক্রির পাশাপাশি ছবির হাটে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত “ছবি আঁকা, ছবির প্রদর্শনী ও ছবি বিক্রি” চলছে। প্রতি সন্ধ্যাতেই থাকছে গানের আসর। ছবি কিনে, সঙ্গীতানুষ্ঠানের টিকেট কিনে এ চিকিৎসা সহায়তা উদ্যোগে অংশ নিন।

গত ১১ সেপ্টেম্বর ‘মস্তিষ্কে রক্তক্ষরণের’ কারণে তাকে রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করা হয়। ১৩ সেপ্টেম্বর তার মস্তিষ্কে অত্যন্ত ঝুঁকিপূর্ণ অস্ত্রোপচার করা হয়। চিকিৎসকরা বলছেন আবসারের অবস্থা এখনও শঙ্কামুক্ত নয়।


কামরুদ্দিন আবসার:
গণসঙ্গীত শিল্পী কামরুদ্দিন আবসার দীর্ঘদিন ধরে প্রগতিশীল সংস্কৃতিক-রাজনৈতিক আন্দোলনের সঙ্গে যুক্ত। স্বাধীনতা পরবর্তী সময়ে গণসঙ্গীতের ধারাকে শক্তিশালী করতে নিরলস কাজ করে গেছেন তিনি। কৃষক বিদ্রোহের গান ও অন্য অনেক গণসঙ্গীত জনপ্রিয় করায় তার ভুমিকা রয়েছে। এছাড়া শিশুদের জন্যও গান লিখেছেন ও সুর করেছেন আবসার। ‘বাংলাদেশ লেখক শিবির’ এর সাংস্কৃতিক কর্মকান্ডের অন্যতম সংগঠক ছিলেন কামরুদ্দিন আবসার। আশির দশকের স্বৈরাচার বিরোধী আন্দোলনের সূচনা পর্ব এবং নব্বইয়ের গণঅভ্যুত্থান-পূর্ব সময়ের সাংস্কৃতিক আন্দোলনে একজন শিল্পী এবং সংগঠক হিসেবে অত্যন্ত সক্রিয় ভূমকা রেখেছেন তিনি। সঙ্গীতাঙ্গনের পাশাপাশি প্রথম জীবনে চলচ্চিত্রের সঙ্গেও যুক্ত ছিলেন তিনি। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থায় (বিএফডিসি) সহকারি পরিচালক হিসেবে বেশ কয়েকটি চলচ্চিত্রের নির্দেশনা দিয়েছেন আবসার।

আজীবন সাংস্কৃতিক-রাজনৈতিক আন্দোলনে আত্মনিয়োগকারী কামরুদ্দিন আবসার ‘গণসংস্কৃতি ফ্রন্ট’ ও গানের দল ‘সৃজন’ এর সহ-সভাপতি। আবসার ১৯৫৪ সালের ১৯ নভেম্বর কুষ্টিয়া জেলার কুমারখালীতে জন্মগ্রহণ করেন।

ছবির হাট (ঢা.বি. চারুকলা অনুষদের সম্মুখে) শাহবাগ, ঢাকা।
বার্তা প্রেরক: কামরুজ্জামান স্বাধীন, মাসুদুর রহমান (০১৯১৩-৬৮২ ২৮৫), নাসির আমেদ (০১৭১২-২২৭ ২৬২)
     
Untitled Document
প্রদর্শনী

হরে রাম

video video
Copyright © Life Bangladesh
সাপলুডু মূলপাতা | মতামত Contact : shapludu@gmail.com